গরম মশলা গুড়ার উপকারিতা

গরম মশলা গুড়া

গরম মশলা গুড়ার উপকারিতা

গরম মশলা গুড়া প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র মতে, হজম ক্ষমতার উন্নতিতে গরম মসলা নানাভাবে উপকারে আসে। মসলার এই মিশ্রণটি হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো রোগের প্রকোপ কমে যায়।

গরম মসলা খাবারকে শুধু সুস্বাদুই করে না, শরীরের অনেক উপকারও করে। গবেষণায় দেখা গেছে, কিছু কিছু রোগ প্রতিরোধ করতে গরম মসলার ভূমিকা অসীম।

গরম মসলার মধ্যে গুরুত্বপূর্ণ উপাদান হলো লবঙ্গ, দারুচিনি, জিরা, জায়ফল, গোলমরিচ, এলাচ ও তেজপাতা।

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র মতে, হজম ক্ষমতার উন্নতিতে গরম মসলা নানাভাবে উপকারে আসে। মসলার এই মিশ্রণটি হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো রোগের প্রকোপ কমে যায়।

গরম মসলা খাবারকে শুধু সুস্বাদুই করে না, শরীরের অনেক উপকারও করে। গবেষণায় দেখা গেছে, কিছু কিছু রোগ প্রতিরোধ করতে গরম মসলার ভূমিকা অসীম।

গরম মসলার মধ্যে গুরুত্বপূর্ণ উপাদান হলো লবঙ্গ, দারুচিনি, জিরা, জায়ফল, গোলমরিচ, এলাচ ও তেজপাতা।

কেনো হলি গরম মশলা গুড়া আলাদা?

১। গুঁড়া করার জন্য ব্যবহৃত গরম মশলা আমাদের দেশের বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা হয়। নিজেরা সংগ্রহ করা হয় বলে এর গুণগত মান নিয়ে কোন প্রকার সন্দেহের অবকাশ থাকে না।
২। সম্পূর্ণ নিজস্ব তত্ত্বাবধানে পরিষ্কার করে শুকানো হয়। এরপর ভাঙানো হয়।
৩। রঙ সহ বিভিন্ন প্রকার কমদামি উপকরণের মিশ্রণ থেকে সম্পূর্ণ নিরাপদ।
৪। বাজারের খোলা পণ্যে অনেক ক্ষেত্রেই কাঠের গুঁড়া ও আটার ভুষির মতন উপাদানের মিশ্রণ যোগ করে গুঁড়ার পরিমাণ বৃদ্ধি করা হয়। ফলে এর গুণগত মান তখন বিঘ্নিত হয়। কিন্তু হলি ফুড্স এর ধনিয়া গুঁড়ায় এসব কিছু মেশানো হয় না। বরং খাঁটি ধনিয়া ভাঙিয়ে প্রস্তুত করা হয়।
৫। এই গরম মশলা BSTI (Bangladesh Standard and Testing Institution) অনুমোদিত।

হলি গরম মশলা গুঁড়ার কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে প্যাকেজিং পর্যন্ত প্রত্যেকটি ধাপ নিজস্ব টিম দ্বারা মনিটরিং করা হয়। ফলে মান নিয়ে নিঃসঙ্কোচ থাকা যায়। আর প্যাকেজিং এর তারিখ হতে এক বছর পর্যন্ত এর মেয়াদ থাকে। ফলে সঠিক ভাবে সংরক্ষণ করলে অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যায়। তাছাড়া অন্য কোন অপদ্রব্যের সংমিশ্রণ করা হয় না বলে এর স্বাস্থ্য ঝুঁকিও নেই বললেই চলে।

হলি গরম মশলা গুড়ার উপকরণ :

গরম মশলার প্রধান উপকরন গুলি হল (উপরে বাম দিক হতে দক্ষিণাবর্তে) : কালো মরিচ, জৈত্রী, দারুচিনি, লবঙ্গ, বড় এলাচ, জায়ফল, ছোট এলাচ
আঞ্চলিক তারতম্য, ভারতীয় উপমহাদেশীয় খাদ্যের তারতম্য এবং মানুষের নিজস্ব স্বাদের কারণে গরম মশলার পরিমাণ ও গঠনগত তারতম্য হতে পারে, এই গঠনগত তারতম্য কখনই একটির সাথে অপরটির শুদ্ধতার তুলনায় আসে না। উপাদান গুলি একসাথে মিশিয়ে সেঁকে, ব্যবহার করা হয়।

ভারতীয় পদ্ধতিতে গরম মশলা তৈরি করার উপায়ঃ

  • কালো ও সাদা-মরিচ
  • লবঙ্গ
  • দারুচিনি আথবা দারুচিনির শুকনো বাকল
  • জৈত্রী (জায়ফলের আংশবিশেষ)
  • কালো (বড়ো) ও সবুজ (ছোট) এলাচ দানা
  • তেজপাতা
  • জিরা
  • ধনে
  • একটি ঘরোয়া রান্নার ক্ষেত্রে, থাকেঃ ধনে, জিরে, মউরি, লবঙ্গ, লবঙ্গ পাতা, তেজপাতা, অ্যানিস্টার, জৈত্রী, কালো (বড়ো) এলাচ, এবং দারুচিনি।

কিছু খাদ্য প্রণালী তৈরি করার জন্যে মশলা হিসাবে কিছু শুকনো ভেষজ গাছ ব্যবহার করা হয়, অনেক সময় মশলা গুলি জল, ভিনিগার, বা অন্য তরল দিয়ে মিশ্রণ তৈরি করা হয়। কিছু খাদ্য প্রণালীর ক্ষেত্রে আরও কিছু উপাদান যেমন বাদাম, পেঁয়াজ বা রসুন মিশ্রিত করা হয়। কিছু কিছু খাদ্য প্রণালীর ক্ষেত্রে আল্প পরিমাণে স্টার আনিস, হিং, লঙ্কা, দাগাদফুল, কাবাবচিনি ব্যবহার করা হয়। উপাদান গুলি সন্তর্পণে যোগ করা হয় খাদ্যের সুষমতা রক্ষা করার জন্যে, নইলে একটি মশলার প্রভাব বেশি পড়ে।সুগন্ধিদার হওয়ার জন্যে এক-একটি মশলা ব্যবহার করার আগে সাধারণত সেঁকে নেওয়া হয়।

আশা করি ”গরম মশলা গুড়া ” নিয়ে লেখাটি আপনার ভালো লাগেছে ।
আপনি যদি 100% ভেজাল মুক্ত গরম মশলা গুড়া নিতে চান,তাহলে (হলি ফুড্স) আমরা আপনার জন্য ভালো মানের পণ্য বিক্রয় করি । আপনারা নিরভয়ে যাবতীয় মসলা আমাদের কাছে থেকে নিতে পারেন ।
ম্যানেজার এর নম্বর : 01781-471177

বাংলাদেশের যেকোন প্রান্তে ডেলিভারি করা হয়!
তাই দেরি না করে এখনি অর্ডার করুন ।

https://holyfoods.net/holly-hot-spice-powder-jar-100-gm/

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *